• ঢাকা

  •  শুক্রবার, মে ৩, ২০২৪

প্রযুক্তি

ভারতের টেলিভিশন চ্যানেলে খবর পড়ছে রোবট লিসা

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৫৩, ১১ জুলাই ২০২৩

ভারতের টেলিভিশন চ্যানেলে খবর পড়ছে রোবট লিসা

একজন নতুন নারী সংবাদ পড়তে শুরু করেছেন ভারতের ওড়িশার ওটিভি বা ওড়িশা টিভি চ্যানেলে। ঝরঝরে ইংরেজি উচ্চারণে খবরের আপডেট দিচ্ছেন। তার সংবাদ উপস্থাপনা পছন্দ হয়েছে অনেক দর্শকেরই। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের নয়া আবিষ্কারকে সংবাদ জগতে এনে চমকে দিলো এই বেসরকারি টিভি চ্যানেলটি।

গত রবিবার (৯ জুলাই) থেকে ওই খবরের চ্যানেলে এই কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটকে খবর পড়ার দায়িত্ব দেওয়া হয়েছে। 

এতোদিন মানুষই ক্যামেরার সামনে বসে খবর পরিবেশন করতো। রাজনীতির তরজা থেকে খেলাসহ বিভিন্ন ধরনের খবর মানুষের গলাতেই শুনতে অভ্যস্ত দর্শকেরা। কিন্তু এবার সেই প্রথাই ভাঙলো ওড়িশার সংবাদ চ্যানেল।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চালিত রোবটই এবার সব ধরনের খবর পরিবেশন করবে। নয়া রোবটটি দিনের একাধিক সময় খবর পড়ে শোনাবে। লিসা নামের ওই রোবট ‘জার্নালিস্ট’কেই দেখা যাবে বেসরকারি চ্যানেল ওটিভির পর্দায়। 

এই নতুন নিউজ অ্যাঙ্করকে ঘিরে যখন কৌতুহল দানা বাঁধছে তখনই জানা গেলো, তিনি আদতে মানুষই নন। অথচ দেখে বোঝার বিন্দুমাত্র উপায় নেই। ডিজিটাল যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স কাজে লাগিয়ে রীতিমতো মানুষের আদলে এই নিউজ অ্যাঙ্কর বানিয়ে ফেললেন প্রকৌশলীরা।

তবে এর সঙ্গে এই আশঙ্কাও জেগেছে যে, খবর পরিবেশনার কাজেও যদি কৃত্রিম বুদ্ধিমত্তা চলে আসে তাহলে অচিরেই চাকরি হারারে পারেন অনেকেই।

লিসাকে সকলের সঙ্গে পরিচয় করিয়ে দেন চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডা। তিনি বলেন, একটা সময় ছিল যখন কম্পিউটার একটি আশ্চর্যজনক জিনিস ছিল। কিন্তু সময় বদলেছে এবং আজকাল মানুষ ইন্টারনেটেই বেশি সময় ব্যয় করছে। সবসময় সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাজ করেছে ওটিভি, সফলভাবে টেলিভিশন সাংবাদিকতায় ২৫ বছর পূর্ণ করেছে। ওড়িশার প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ সঞ্চালক আরেকটি মাইলফলক তৈরি করলো।

চ্যানেল কর্ণধারের কথায়, লিসার অনেক ভাষায় কথা বলার ক্ষমতা রয়েছে। আপাতত, লিসা ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন এবং ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য শুধুমাত্র ওড়িয়া এবং ইংরেজি ভাষায় খবর বলবে। আগামীদিনে লিসাকে ওড়িয়াতে আরো দক্ষ করে তোলার চেষ্টা চলছে।

জুলাই ১১, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: