• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জেলার খবর

চুয়াডাঙ্গায় শেষ মুহূর্তে চলছে প্রতিমায় রঙতুলির কাজ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

 প্রকাশিত: ১৭:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০২২

চুয়াডাঙ্গায় শেষ মুহূর্তে চলছে প্রতিমায় রঙতুলির কাজ

ছবি: সময়বিডি.কম

চুয়াডাঙ্গা: সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার বাকি আর মাত্র নয় দিন। বাঙালি হিন্দু সমাজের অন্যতম বিশেষ ধর্মীয় উৎসবকে সামনে রেখে জেলার প্রতিটি পূজামন্ডপে জোরেসোরে চলছে শেষ মুহূর্তে প্রতিমায় রঙ তুলির কাজ।

আগামী ১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হবে দুর্গােৎসব। আর ৫ অক্টোবর দশমীর মধ্যদিয়ে শেষ হবে এ বছরের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। 

এ বছর দেবী দুর্গা গজে আগমন করবেন আর নৌকায় স্বামীগৃহে গমন করবেন।

চুয়াডাঙ্গা জেলায় এবার ১২৩টি মন্ডপে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ২৩টি, আলমডাঙ্গায় ৪২টি, দামুড়হুদায় ৩২টি এবং জীবননগর উপজেলায় ২৬টি।

পূজামন্ডপগুলো ঘুরে দেখা গেছে, চুয়াডাঙ্গার বড় বাজার সার্বজনীন দুর্গামন্দির, দৌলৎদিয়াড় বারোয়ারি দুর্গামন্দির, দাসপাড়া দুর্গামন্দির, মালোপাড়া দুর্গামন্দির, বেলগাছী দুর্গামন্দির, আলুকদিয়া দুর্গামন্দিরসহ জেলার ছোট বড় সব মন্দিরেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রঙতুলির ছোঁয়ায় প্রতিমার আকর্ষণ বাড়ানোর পাশাপাশি দৃষ্টিনন্দন মন্ডপ তৈরিতে অঘোষিত প্রতিযোগিতায় নেমেছে অনেকে।

প্রতিমা শিল্পী রতন কুমার সময়বিডি.কম-কে জানান, প্রতিমা তৈরি করা অনেক কষ্টের। আগের মতো লাভ হয় না। তারপরও করতে হয়। ইতোমধ্যেই দুর্গা প্রতিমাগুলোর রংয়ের কাজ শেষ হয়েছে। এখন সাজ-সজ্জার কাজ করা হচ্ছে। প্রতিমা তৈরির মজুরি সাইজ ও ধরণ অনুযায়ী নির্ধারণ করা হয়।

চুয়াডাঙ্গার বড় বাজার সার্বজনীন দুর্গামন্দির কমিটির সাধারণ সম্পাদক কিংকর কুমার দে সময়বিডি.কম-কে জানান, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবকে শান্তিপূর্ণভাবে পালন করতে প্রশাসনের পাশাপাশি মন্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে দায়িত্ব পালন করা হবে।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন সময়বিডি.কম-কে জানান, ইতোমধ্যেই পূজা উদযাপন কমিটির সাথে মতবিনিময় সভা হয়েছে। প্রতিটি পূজামন্ডপে নিজস্ব সেচ্ছাসেবক ছাড়াও পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন। সাদা পোশাকে ডিবি, ডিএসবি মাঠে কাজ করবে। প্রতিটি পূজামন্ডপ নিজস্ব সিসি ক্যামেরার আওতায় আনার জন্য সংশ্লিষ্ট পূজা উদযাপন কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে।

সেপ্টেম্বর ২৩, ২০২২

সালাউদ্দীন কাজল/ এবি/

মন্তব্য করুন: