• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বিনোদন

রকি অউর রানি কি প্রেম কাহানি’র যে ডায়লগগুলো বাদ দিতে হলো

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:১৬, ২৩ জুলাই ২০২৩

রকি অউর রানি কি প্রেম কাহানি’র যে ডায়লগগুলো বাদ দিতে হলো

হিন্দি সিনেমা ‘আদিপুরুষ’ বিতর্কের পর কড়া ভারতের সেন্সর বোর্ড। করণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ (Rocky Aur Rani Kii Prem Kahaani) মুক্তি পেতে চলেছে আগামী সপ্তাহে। তবে সেন্সর সার্টিফিকেট পেতে ছবি ছবিতে বেশকিছু পরিবর্তন আনতে হলো পরিচালক-প্রযোজককে। 

এই ফ্যামিলি ড্রামার একাধিক শব্দ ও বেশকিছু দৃশ্যে কাঁচি চালিয়েছে দেশটির সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন। বেশকিছু অশ্লীল শব্দ ছবি থেকে ছেঁটে ফেলেছে সেন্সর বোর্ড। ছবির ট্রেলারে আলিয়ার মুখে ‘খেলা হবে’ স্লোগান শুনে চমকে গিয়েছিল গোটা বাংলা। তবে ছবির একটি দৃশ্যে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ টানা হয়েছিল, সেটিকে বাদ দিয়েছে সেন্সর বোর্ড। 

একাধিকবার ছবিতে ‘বে*হে*ন*চো*দ’ শব্দের উল্লেখ ছিল, তার পরিবর্তে ‘বেহেন দি’ শব্দ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া, জনপ্রিয় মদ প্রস্তুতকারক ব্র্যান্ড ‘ওল্ড মঙ্ক’-এর বদলে ‘বোল্ড মঙ্ক’ শব্দ ছবিতে যোগ করা বলা হয়েছে। 

অন্যদিকে ছবির সংলাপে লোকসভার উল্লেখ ছিল, যা পাকাপাকিভাবে বাদ পড়েছে। পাশাপাশি একটি সিনে এক অন্তর্বাসের দোকান রয়েছে। যার বেশকিছু অংশ ‘নারীদের ছোট করেছে’ বলে মত সেন্সর বোর্ডের, তাই সেই ‘ভালগর’ দৃশ্য বাদ পড়েছে, সঙ্গে ‘ব্রা’ শব্দটিকে পালটে ‘আইটেম’ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। 

ছবিতে বাঙালি কন্যের চরিত্রে রয়েছেন আলিয়া। রাবীন্দ্রিক ভাবনার মাঝে বড় হয়েছে সে, এমনটাই উঠে আসবে ছবিতে। ট্রেলারের একটি দৃশ্যে রবীন্দ্রনাথ ঠাকুরকে চিনতে না পেরে রকি তাঁর ছবি দেখে ‘দাদাজি’ বলে উল্লেখ করে বসে। জানা যাচ্ছে, সেই সিকুয়েন্সের একটি শব্দ পালটে ‘কই ফিল্টার’ যোগ করা হয়েছে। রবীন্দ্রনাথ সম্পর্কিত দৃশ্যটি বাদ পড়েছে কিনা তা নিশ্চিত নয়। 

জানা যাচ্ছে, ১৯ জুলাই সেন্সর সার্টিফিকেট হাতে পেয়েছে ধর্মা প্রোডাকশন। সেন্সর সার্টিফিকেট অনুসারে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র রান টাইম বা দীর্ঘ ২ ঘন্টা ৪৮ মিনিটের, যা বর্তমান সময়ানুসারে বেশ বড়। 

রণবীর-আলিয়ার এই ছবিতে অনান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকছেন জয়া বচ্চন, ধর্মেন্দ্র, শাবনা আজমিরা। দেখা মিলবে টলিউডের চূর্ণী গঙ্গোপাধ্যায় এবং টোটা রায় চৌধুরীর।

জুলাই ২৩, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: