• ঢাকা

  •  বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ছুটির ফাঁকে

বাংলাদেশিদের জন্য সহজ হচ্ছে চীনের ভিসা

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৭:৫৪, ৩১ আগস্ট ২০২৩

বাংলাদেশিদের জন্য সহজ হচ্ছে চীনের ভিসা

প্রতীকী ছবি

চীন আরো বেশিসংখ্যক বাংলাদেশিকে পড়াশোনা, ব্যবসা, দর্শনীয় স্থান ভ্রমণ ও বিনিয়োগে উৎসাহিত করতে তাদের ভিসা নীতিমালা সহজ করেছে। আবেদনকারীদের জন্য সহযোগিতামূলক ভিসা নীতিমালা, ফ্লাইটের বিভিন্ন সুবিধা এবং টিকিটের আকর্ষণীয় দামের মাধ্যমে এ উৎসাহ দেখাচ্ছে বলে জানিয়েছে চীনা দূতাবাস।

এই ভিসা সহজীকরণ ব্যবস্থা এবং আরো রাউন্ড-ট্রিপ ফ্লাইটের প্রস্তুতি দুই দেশের জনগণের মধ্যে গভীর বোঝাপড়া ও বন্ধুত্বকে আরো বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (৩০ আগস্ট) দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চীন বিশ্বের জন্য তার দরজা আরো বিস্তৃত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং চীন সরকারের পক্ষ থেকে এ বিষয়ে বারবার আশ্বস্ত করা হয়েছে।

চীনের নতুন নিয়ম অনুযায়ী, ৩০ অগাস্ট থেকে চীনে যাওয়ার আগে যাত্রীদের আর কোভিড-১৯ পিসিআর বা এটিআর পরীক্ষা করতে হবে না। চীনে পৌঁছানোর পর দেশটির কাস্টমসের কাছে যে পরীক্ষার ফলাফল দিতে হতো তা ছাড় দেওয়া হয়েছে।

বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা আবেদন প্রক্রিয়া আরো সহজ করার জন্য বাংলাদেশে চীনা দূতাবাস তিন সপ্তাহ আগে একটি নোটিশ জারি করে। এ বছরের শেষ পর্যন্ত সিঙ্গেল অ্যান্ড ডাবল এন্ট্রি বিজনেস (এম), ট্যুরিজম (এল), ফ্যামিলি ভিজিট (কিউ২), ট্রানজিট (জি) ও ক্রু (সি) ভিসার জন্য আবেদনকারীদের দূতাবাসের কাউন্টার ডেস্কে আঙুলের ছাপ রাখার প্রয়োজন হবে না।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১৪ সেপ্টেম্বর ঢাকা-গুয়াংজু রুটে প্রথম ফ্লাইট পরিচালনা করবে। বিমানের এই রুটের টিকিট ইতোমধ্যে কোম্পানির ওয়েবসাইটে বিক্রির উন্মুক্ত করা হয়েছে। তাছাড়া, ইউএস-বাংলা এয়ারলাইনস গুয়াংজু রুটে সপ্তাহে ৩ থেকে ৫টি ফ্লাইট পরিচালনা করবে।

চীনা দূতাবাস জানায়, চায়না সাউদার্ন এয়ারলাইনস ও চায়না ইস্টার্ন এয়ারলাইনসে ফ্লাইট বিবেচনায় সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে দুই দেশের মধ্যে সপ্তাহে ৪৮টি সরাসরি ফ্লাইট পরিচালনা করবে।

২০১৬ সালে বাংলাদেশ-চীন কৌশলগত সহযোগিতার অংশীদারত্ব প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা ক্রমাগত বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে জোহানেসবার্গে অনুষ্ঠিত বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ভবিষ্যৎ রোডম্যাপ প্রণয়ন করা হয়।

আগস্ট ৩১, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: