• ঢাকা

  •  বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ছুটির ফাঁকে

বিজনেস ক্লাসে যাত্রীকে একা পেয়ে যৌন হয়রানি, বিমানের কেবিন ক্রু বরখাস্ত

অনলাইন ডেস্ক:

 আপডেট: ১৮:৫১, ২৭ জুলাই ২০২৩

বিজনেস ক্লাসে যাত্রীকে একা পেয়ে যৌন হয়রানি, বিমানের কেবিন ক্রু বরখাস্ত

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে বিজনেস ক্লাসের এক নারী যাত্রীকে যৌন হয়রানি করার অভিযোগে কেবিন ক্রু লুৎফর রহমান ফারুকী ওরফে বাবুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৭ জুলাই) তাকে বরখাস্ত করা হয়। এ ঘটনায় তদন্তে কমিটি গঠন করেছে বিমান কর্তৃপক্ষ। 

বিমান কর্মকর্তারা জানান, গত ১১ জুলাই সিলেট থেকে আরব আমিরাতের শারজাহগামী বিজি-২৫১ ফ্লাইটে বিজনেস ক্লাসে এ ঘটনা ঘটে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আরব আমিরাত যাচ্ছিলেন এক তরুণী। এদিন রাত সোয়া ৮টায় ফ্লাইটটি ছেড়ে যায় শারজাহর উদ্দেশ্যে। বিজনেস ক্লাসের একমাত্র যাত্রী ছিলেন ওই তরুণী। এ সময় কেবিন ক্রু লুৎফর রহমান ফারুকী তাকে যৌন হয়রানির চেষ্টা করেন এবং তার সঙ্গে অপ্রাসঙ্গিক কথা বলেন। এ সময় ফ্লাইটের নিরাপত্তার বিষয়টি চিন্তা করে তাৎক্ষণিকভাবে তার বিরুদ্ধে প্রতিবাদ করেননি ভুক্তভোগী। পরে বিমান কর্তৃপক্ষের কাছে মেইলে ওই কেবিন ক্রুর বিরুদ্ধে যৌন হয়রানির বিষয়ে অভিযোগ করেন তরুণী। 

এ বিষয়ে বিমানের কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সমকালকে বলেন, অভিযুক্ত কেবিন ক্রুর বিরুদ্ধে এর আগেও ফ্লাইটে দায়িত্ব পালনের আড়ালে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। 

তারা বলেন, কেবিন ক্রু লুৎফর রহমান ফারুকী হলেন বিমানের মূলত নারী কেবিন ক্রুদের নাচ ও গানের মাস্টার। বিমানে যোগদান করা নতুন কেবিন ক্রুদের নাচ-গান শিখানোর নামে তাদের নানাভাবে হয়রানি করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া তার বিরুদ্ধে আন্তর্জাতিক ফ্লাইটে দায়িত্ব পালনের আড়ালে যৌন হয়রানিসহ নানা অভিযোগ রয়েছে। এতে করে বিদেশে ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। ফ্লাইটের মধ্যে কেবিন ক্রু ফারুকীর দ্বারা যৌন হয়রানির শিকার ওই তরুণী বিমান কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগে আরো জানিয়েছেন তিনি আর কোনো সময় বিমানের ফ্লাইটে ভ্রমণ করবেন না।

এ বিষয়ে বিমানের এমডি (সিইও) সফিউল আজিম বলেন, অভিযুক্ত কোনো কর্মীকে ছাড় নয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি রাষ্ট্রীয় বিমান সংস্থা। এখানে যাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া যাবে, বিমানের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অভিযুক্ত কেবিন ক্রু ফারুকীর বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তে অভিযোগের প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা হবে। 

জুলাই ২৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: