• ঢাকা

  •  সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউরোপের গ্যাসলাইন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছে রাশিয়া

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৩৪, ৪ সেপ্টেম্বর ২০২২

ইউরোপের গ্যাসলাইন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছে রাশিয়া

ছবি: সংগৃহীত

পাইপলাইনে সংস্কার কাজের যুক্তিতে তিনদিনের জন্য ইউরোপে গ্যাস সরবরাহের নর্ড স্ট্রিম ওয়ান গ্যাস পাইপলাইন পুরোপুরি বন্ধ করে দেয় রাশিয়া। শনিবার তা পুনরায় চালুর কথা থাকলেও রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত জ্বালানি সংস্থা গ্যাজপ্রম জানিয়েছে, পাইপলাইনে ছিদ্র শনাক্ত হয়েছে। তার অর্থ, পাইপলাইন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হচ্ছে।

জি-সেভেন জোট (যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ক্যানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি এবং জাপান) গত শুক্রবার এক বৈঠকে রুশ জ্বালানি তেলের আমদানি মূল্যের সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে একমত হয়। পরপরই, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার এই সিদ্ধান্ত জানায় রাশিয়া।

রুশ জ্বালানি তেলের আমদানি মূল্যের সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে একমত হওয়ার পর মস্কো হুঁশিয়ার করেছে, যে সব দেশ রুশ তেলের সর্বোচ্চ আমদানি মূল্য বেঁধে দেয়ার চেষ্টা করবে তাদের কাছে তেল বিক্রি করা হবেনা।

যে দ্রুত গতিতে ইউরোপে জ্বালানির দাম বাড়ছে তাতে আসন্ন শীত মৌসুমে সাধারণ মানুষ চরম সংকটে পড়বে বলে গভীর উদ্বেগ তৈরি হয়েছে। তার মাঝেই রাশিয়া থেকে গ্যাস আসা বন্ধ হয়ে গেলো।

এমনিতেই ইউক্রেনে রুশ সামরিক হামলার পর ইউরোপে জ্বালানির বাজারে দাম দিনকে দিন চড়ছে। পাইপলাইন বন্ধের খবরে বাজার আরও আগুন হয়ে উঠতে পারে আশংকা দেখা দিয়েছে। ইউরোপ গত ছয় মাস ধরে রুশ তেল ও গ্যাসের ওপর নির্ভরতা কমাতে বিকল্প নানা পথ নিচ্ছে, যদিও সেই লক্ষ্য অর্জনে সময় লাগবে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বলেছেন, রাশিয়ার এই পদক্ষেপ 'দুঃখজনক হলেও একেবারে অপ্রত্যাশিত নয়।'

তবে রাশিয়া জ্বালানিকে অস্ত্র হিসাবে ব্যবহারের কথা অস্বীকার করছে। তাদের কথা - পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে পাইপলাইন রক্ষণাবেক্ষণ দুরূহ হয়ে পড়েছে। সূত্র: বিবিসি

সেপ্টেম্বর ৪, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: