• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ভিনদেশ

সন্ত্রাসজনিত মৃত্যুতে আফগানিস্তানকে ছাড়িয়ে গেছে পাকিস্তান

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৩২, ১৫ মার্চ ২০২৩

সন্ত্রাসজনিত মৃত্যুতে আফগানিস্তানকে ছাড়িয়ে গেছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

পাকিস্তান ২০২২ সালে সন্ত্রাস-সম্পর্কিত মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে। দেশটিতে সন্ত্রাসজনিত মৃত্যুর হার আফগানিস্তানকেও ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান ২০২২ সালে বিশ্বব্যাপী সন্ত্রাস-সম্পর্কিত মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড করেছে। দেশটিতে গেলো বছর মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে ৬৪৩-এ পৌঁছেছে, যা আগের বছরের ২৯২ জন ছিল। হিসেবে মৃত্যুর হার ১২০ শতাংশ বেড়েছে।

অস্ট্রেলিয়া ভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস প্রকাশিত বার্ষিক গ্লোবাল টেররিজম ইনডেক্স (জিটিআই) বলেছে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলা এবং মৃত্যুর ঘটনায় পাকিস্তান আফগানিস্তানকে ছাড়িয়ে গেছে। এর আগে ২০১৭ সাল থেকে আফগানিস্তান শীর্ষ অবস্থানে ছিল।

বিশ্বব্যাপী সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে বুরকিনা ফাসোতে। দেশটিতে ২০২২ সালে মৃত্যুর সংখ্যা ৭৫৯ থেকে বেড়ে ১ হাজার ১৩৫ জনে দাঁড়িয়েছে।

জিটিআই বলছে, আফগানিস্তান টানা চার বছর সন্ত্রাসবাদের দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত দেশ হিসেবেই রয়ে গেছে। যদিও ২০২২ সালে হামলা ৭৫ শতাংশ কমেছে এবং মৃত্যু ৫৮ শতাংশ কমেছে। 

জিটিআই অনুসারে, ২০২২ সালে আফগানিস্তানে ৬৩৩ জন মারা গেছে।

জিটিআই হলো চারটি সূচকের সমন্বয়ে গঠিত একটি পরিমাপ। এগুলো হলো - ঘটনা, প্রাণহানি, আঘাত এবং জিম্মি। প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ বছরের সমন্বিত গড় - একটি গণনা, যা সংখ্যার গুরুত্বের বিভিন্ন মাত্রা বিবেচনা করে একটি ডেটা তৈরি করে প্রদত্ত দেশগুলোর মধ্যে সন্ত্রাসবাদের প্রভাব পরিমাপ করতে প্রয়োগ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পতনের জন্য মূলতঃ তালিবানকে ২০২১ সালের আগস্টে কাবুলের পতনের পর দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার জন্য দায়ী করা যেতে পারে। যেহেতু তালেবান এখন আফগানিস্তানের বেশিরভাগ অংশে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণকর্তা, তাই তাদের আক্রমণ জিটিআই-এর সন্ত্রাসবাদের সংজ্ঞার বাইরে চলে যায়।

ইসলামিক স্টেট-খোরাসান আফগানিস্তানে সবচেয়ে সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে আবির্ভূত হয়েছে। তালেবান দেশটির ক্ষমতা দখলের পর, ২০২২ সালে ৪২২ জনকে তারা হত্যা করেছে এবং বছরের জন্য মোট সন্ত্রাস-সম্পর্কিত মৃত্যুর (প্রায় ৬৭ শতাংশ) জন্য দায়ী ওই গোষ্ঠীটি।

মার্চ ১৫, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: