• ঢাকা

  •  রোববার, সেপ্টেম্বর ২৫, ২০২২

জীবন-যাপন

হারানো যৌবন ফিরে পেতে পান করুন এই ৫ রকমের জুস!

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১২:১২, ২৭ আগস্ট ২০২২

হারানো যৌবন ফিরে পেতে পান করুন এই ৫ রকমের জুস!

মানুষের বয়স বাড়ার সঙ্গে খাবারের প্রতি বিশেষ যত্ন নিতে হয়। যখন বয়স ৫০ বছর হয়ে যাবে তখ আপনার খাদ্যতালিকায় তাজা ফলের রস, বিভিন্ন ফল, সবুজ শাকসবজি রাখা উচিত। আপনি যদি দৈনিক শতভাগ কেমিক্যালমুক্ত তাজা ফলের রস পান করতে পারেন, তাহলে আপনার ফিটনেস থাকবে ৩০ বছরের মতো। সবকিছুতে অফুরন্ত এনার্জি পাবেন। কাজকর্মে পাবেন আনন্দ।

কমলার রস: আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, আপনার বয়স পঞ্চাশের বেশি হলে আপনি তাজা কমলার রস খেতে পারেন। এটি শরীরে অনেক পুষ্টি সরবরাহ করে। ভিটামিন 'ডি' সমৃদ্ধ কমলার রস বয়স্ক ব্যক্তিদের জন্য দুর্দান্ত বিকল্প হিসেবে কাজ করে। কারণ, খাবারে প্রায়শই ভিটামিন 'ডি' এর অভাব থাকে। বয়সের সঙ্গে হাড়ের সুস্থ স্বাস্থ্য বজায় রাখতে পর্যাপ্ত ভিটামিন 'ডি' পাওয়া গুরুত্বপূর্ণ।

স্ট্রবেরি জুস: পঞ্চাশ বছর বয়সের পর প্রত্যেক পুরুষ ও নারীর খাদ্যতালিকায় স্ট্রবেরির পাশাপাশি অন্যান্য বেরির জুস অন্তর্ভুক্ত করা উচিত। এই জুস ত্বকের জন্য উপকারি। স্ট্রবেরি ভিটামিন 'সি', বি-সিক্স, ফোলেট, রাইবোফ্লাভিন, ডায়েটারি ফাইবার, কার্বোহাইড্রেট, নিয়াসিন, অ্যান্টিঅক্সিডেন্টস, উদ্ভিদ যৌগ সমৃদ্ধ। এটি হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

শুকনো বরইয়ের রস: পঞ্চাশ বছর বয়সের পর শুকনো বরই থেকে তৈরি রস পান করলেও স্বাস্থ্যের অনেক উপকার হতে পারে। প্রস্রাব সংক্রান্ত সমস্যা হোক বা মহিলাদের পোস্টমেনোপজের কারণে হাড় ক্ষয়ের সমস্যা, ছাঁটাইয়ের রস তাদের প্রতিরোধ করে। এতে বোরন নামে একটি উপাদান আছে, যা এই বিস্ময়কর কাজ করে। ক্রমবর্ধমান বয়সে, লোকেরা প্রায়শই হাড়ের সমস্যা যেমন অস্টিওপোরোসিস, হাড়ের ক্ষয় ইত্যাদি হতে শুরু করে। বরইয়ের জুস পান করলে হাড় সুস্থ থাকে। এ ছাড়া এটি পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে।

বেদানার জুস: এই জুস পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি অ্যান্টি-এজিং নিউট্রিয়েন্টে ভরপুর। গাঁটের ব্যথা কমানাে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে বেদানার জুস। এটি পেশীকেও শক্তিশালী করে। বাড়ন্ত বয়সে বেদানার রস পান করলে অনেক সমস্যায় কার্যকর প্রমাণিত হতে পারে।

বিটের রস: বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, বিটরুট রক্তচাপ কমাতে কার্যকর। এই সমস্যা বয়স্ক ও প্রাপ্তবয়স্কদের মধ্যে খুব সাধারণ। প্রতিদিন এক কাপ বিটের রস পান করলে মস্তিষ্কের ওই অংশে রক্ত ​​চলাচলের উন্নতি ঘটে, যা কর্মক্ষম স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

এসবিডি/এবি/

মন্তব্য করুন: