• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২১, ২০২৪

জীবন-যাপন

মায়ের পেটে থাকা ভ্রুণের হার্ট অপারেশন করে সফল চিকিৎসকরা

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১০:২৩, ১৬ মার্চ ২০২৩

মায়ের পেটে থাকা ভ্রুণের হার্ট অপারেশন করে সফল চিকিৎসকরা

ভারতের রাজধানী দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স (AIIMS) হাসপাতালের চিকিৎসকরা এক নারীর গর্ভে বেড়ে ওঠা একটি আঙুর আকৃতির ভ্রূণের হৃৎপিণ্ডে জটিল অস্ত্রোপচার করেছেন। সফল এই অস্ত্রোপচারে মায়ের গর্ভেই ভ্রূণটিকে নতুন আকার দেন চিকিৎসকরা।

২৮ বছর বয়সী গর্ভবতী এই নারীর আগে তিনবার গর্ভপাত হয়েছিল। চিকিৎসকরা যখন তাকে ভ্রূণের হার্টের অবস্থা সম্পর্কে বলেছিলেন তখন তিনি অজ্ঞান হয়ে যান। তিনি সন্তানের মা হতে চেয়েছিলেন। এই অবস্থায় চিকিৎসকরা ভ্রূণের হৃদপিণ্ডে চিকিৎসা করার সিদ্ধান্ত নেন।

AIIMS-এর প্রসূতি ও গাইনোকোলজি বিভাগের চিকিৎসকদের সঙ্গে ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের চিকিৎসকদের একটি দল সফলভাবে ভ্রুণের হার্টের ভালভের অপারেশন করেন।

একজন সিনিয়র চিকিৎসক বলেন, আল্ট্রাসাউন্ড পদ্ধতির অংশ হিসাবে ভ্রূণের হৃদপিণ্ডে একটি সুই ঢোকানো হয়েছিল। তার পর একটি বেলুন ক্যাথেটার ব্যবহার করে বাধা পাওয়া ভালভ খোলা হয়েছিল।

তিনি আরো বলেন, এটা খুব চ্যালেঞ্জিং অপারেশন ছিল। আমরা প্রায় দেড় মিনিটের মধ্যে এটা করেছি। ভ্রূণ এবং মা দুজনেই  এখন স্থিতিশীল। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এমন জটিল অপারেশন সফলভাবে করার জন্য এইমস-এর চিকিৎসকদের দলটিকে কুর্ণিশ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি লিখেছেন, ভারতীয় চিকিৎসকদের অধ্যবসায় এবং উদ্ভাবনী শক্তি দেশের মানুষকে গর্বিত করেছে। ভারতীয় চিকিৎসকরা এখন গোটা বিশ্বকে চিকিৎসা বিজ্ঞানে নতুন দিশা দেখাচ্ছেন।

মার্চ ১৬, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: