• ঢাকা

  •  রোববার, জানুয়ারি ২৯, ২০২৩

সাহিত্য-সংস্কৃতি

সাহিত্যে বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন এইচ বি রিতা

ইকবাল কবীর রনজু

 প্রকাশিত: ২২:৩১, ২৪ জানুয়ারি ২০২৩

সাহিত্যে বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন এইচ বি রিতা

পুরো নাম হাজেরা বি রিতা হলেও এইচ বি রিতা নামেই পরিচিত তিনি। কেবল সাহিত্যিকই নন, একজন সাহিত্যি সংগঠকও। দেশ বিদেশের অনেক কবি সাহিত্যিকের সাথে তার সম্পর্ক অত্যন্ত নিবিঢ়। সাহিত্য জগতের মানুষদের আপন করার দক্ষতা তার সীমাহীন। কবিতা, গল্প, প্রবন্ধসহ সাহিত্যের অনেক শাখায়ই তার অবাধ বিচরণ। দেশের নামকরা পত্র-পত্রিকায় যেমন তার লেখা ছাপা হয় তেমনি দেশের বাইরের পত্র-পত্রিকায়ও। সম্পাদনার হাতও দক্ষ। তিনি প্রথম আলোর (উত্তর আমেরিকা) সাহিত্য সম্পাদক।

এইচ বি রিতা দেশের বাইরে বাংলা সাহিত্যের জন্য কাজে নিবেদিত থাকা ও বাংলা লেখকদের সাথে সংযোগ স্থাপনে দক্ষতার স্বীকৃতি স্বরূপ সম্প্রতি সম্মাননা লাভ করেছেন। গত ১৪ জানুয়ারি (শনিবার) প্রথম আলো উত্তর আমেরিকার মাসিক পাতা 'উত্তরের নকশা'র ৫ম বর্ষপূর্তি অনুষ্ঠানে  তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন টাউনশিপ অফ ফ্রাঙ্কলিন, কাউন্টি অফ সমারসেট, নিউ জার্সি স্টেটের কাউন্সিলওম্যান শেপা উদ্দিন। 

জ্যাকসন হাইটসের জুইস সেন্টারের অগ্রসর বাংলাদেশি জনসমাজের উপস্থিতিতে মেয়র এবং কাউন্সিল-সহ  ফ্রাঙ্কলিন টাউনশিপের নাগরিকদের পক্ষ থেকে এইচ বি রিতা'কে কৃতজ্ঞতা জানিয়ে এ পুরস্কার প্রদান করা হয়।

শেপা উদ্দিন উল্লেখ করেন, প্রথম আলো উত্তর আমেরিকার সাহিত্য সম্পাদক হিসেবে এইচ বি রিতা তার সমবয়সীদের এবং অনুরাগীদের কাছে স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছেন এবং তিনি দেশের বাইরে বাংলাদেশি সম্প্রদায়ে বহু বছর ধরে সম্পৃক্ত রয়েছেন। 

পুরস্কার হাতে তুলে দেওয়ার সময় শেপা উদ্দিন আরো বলেন, আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে রিতাকে অনুসরণ করি, সে একজন দারুণ লেখক।

প্রথম আলো উত্তর আমেরিকার সাপ্তাহিক 'উত্তরের সাহিত্য' যাত্রা শুরু করে ২০২১ সালের নভেম্বরে। ইতোমধ্যেই সাহিত্য বিভাগটি দেশ-বিদেশের সর্বস্তরের লেখক, গল্পকার, কবিদের দৃষ্টি আকর্ষণ করেছে।

এইচ বি রিতা পেশায় একজন শিক্ষক। বর্তমানে তিনি নিউইয়র্ক সিটির ভার্চয়্যাল হাইস্কুলে শিক্ষকতা করছেন। এ ছাড়াও তিনি নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগে অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্টেন্ট হিসেবে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। কর্মজীবনে তার যাত্রা শুরু স্পেশাল এডুকেশন থেকে।

বাংলা এবং ইংরেজি সাহিত্যের প্রতি অনুরাগী এইচ বি রিতা পেরেন্টিং, শিশু যত্ন, মানসিক স্বাস্থ্য ও মানব আচরণ নিয়ে গবেষণামূলক লেখাও লিখে থাকেন। তার প্রকাশিত বই মোট ১১টি। এরমধ্যে যুক্তরাষ্ট্রের ম্যাককিনলি প্রকাশনী থেকে ইংরেজি কবিতার বই এবং স্মৃতিচারণ বই প্রকাশ হয়েছে।

উত্তরের সাহিত্য প্রসঙ্গে এইচ বি রিতা বলেন, 'সাহিত্য চর্চা বলতে কারো দৈনন্দিন জীবনের লিখিত ভাষার সাথে জড়িত মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি, অনুভূতি এবং সামাজিক সম্পর্কগুলোকে বুঝায়। সাহিত্য সাধনা ও চর্চার বিষয়। সাহিত্য-পর্যবেক্ষণ ও উপলদ্ধিতে আবেগ ও ভাবনার জগতে মগ্নতার বিষয়। সাহিত্যের অভ্যাস-সমষ্টিগত একাগ্রতা ও ঐক্যতার মতো কিছু একটাও, কেননা ভাবনার আদান-প্রদান আমাদেরকে নতুন ও ভিন্ন কিছু শিখতে ও জানতে সাহায্য করে। উত্তরের সাহিত্যের মাধ্যমে আমি নবীনদের সেই সাহিত্য চর্চা অব্যাহত রাখার পাশাপাশি জীবনের প্রতি ভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে আমাদের মেধাবী লেখক, কবিদের স্বাগতম জানাই।'

জানুয়ারি ২৪, ২০২৩

ইকবাল কবীর রনজু/এবি/

মন্তব্য করুন: