• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২১, ২০২৪

ছুটির ফাঁকে

বিমান ছাড়ার মুহুর্তে হাইজ্যাক বলে চিৎকার যাত্রীর, অতপর...

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১৮:৩২, ২৩ জুন ২০২৩

বিমান ছাড়ার মুহুর্তে হাইজ্যাক বলে চিৎকার যাত্রীর, অতপর...

ভারতের মুম্বই থেকে ছাড়ার কথা ছিল সন্ধ্যা সাড়ে ৬টায়। সেটা পরে ছাড়লো রাত সাড়ে ১০টায়। বৃহস্পতিবার (২২ জুন) মুম্বই থেকে  দিল্লি যাওয়ার কথা ছিল ভিসতারার ফ্লাইট ইউকে-৯৯৬-এর। কিন্তু ভিসতারার (Vistara) সেই ফ্লাইটের এক প্যাসেঞ্জার হাইজ্যাক হাইজ্যাক বলে চিৎকার শুরু করেন। তারপর আর বিমান ছাড়ার ঝুঁকি নেয়নি পাইলট। দ্রুত সমস্ত যাত্রীদের নামিয়ে বিমানে তল্লাশি চালানো হয়। গ্রেপ্তার করা হয় ওই যাত্রীকে। 

ভিসতারার এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে জানান, এক যাত্রী বিমানটি ছাড়ার ঠিক আগে হাইজ্যাক হাইজ্যাক বলে চিৎকার করছিলেন। এরপরই সমস্ত যাত্রীদের নামিয়ে বিমান খালি করে তল্লাশি চালানো হয়। 

তিনি জানান, সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ বিমানটি উড়ে যাওয়ার কথা ছিল। সেই সময় এক যাত্রী অন্যরকম ব্যবহার করছিলেন।  এরপর গাইডলাইন মেনে ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর মেনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়। এরপর যাত্রীকে তাদের হাতে তুলে দেওয়া হয়েছে। গোটা বিমানে তল্লাশি করে তবেই এটি ছাড়া হয়েছে।

মুম্বইয়ের পুলিশ সূত্রে খবর, ওই যাত্রীর নাম ঋতেশ সঞ্জয় কুকার জুনেজা। তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি হাইজ্যাক বলে চিৎকার করেছিলেন।

এদিকে ওই যাত্রী পুলিশের কাছে দাবি করেছেন, তিনি মানসিকভাবে অসুস্থ। তিনি মানসিকভাবে বিপর্যস্ত থাকার কারণেই বলে ফেলেছিলেন।

বিমান অপহরণের মতো শব্দ বিমানে বা বিমানবন্দরে উচ্চারণ করলে ভয়াবহ পরিস্থিতি হতে পারে। সেকারণে আর কোনো ঝুঁকি নিতে চায়নি বিমানবন্দর কর্তৃপক্ষ।

ভিসতারার মুখপাত্র জানিয়েছে, বিমানে কোনো ধরনের নিয়ম বর্হিভূত ব্যবহার করলে জিরো টলারেন্স নীতি নেওয়া হয়। বিমানযাত্রী ও স্টাফদের সুরক্ষা সবার আগে।

জুন ২৩, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: