• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

ভিনদেশ

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ব্যাপক দুর্নীতি, সরকারে পদত্যাগের হিড়িক

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৭:৫৩, ২৫ জানুয়ারি ২০২৩

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ব্যাপক দুর্নীতি, সরকারে পদত্যাগের হিড়িক

রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালীনও দুর্নীতি চালিয়ে গেছেন ইউক্রেনের মন্ত্রীসহ কিছু সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা। এর প্রেক্ষিতে ইউক্রেনে দুর্নীতিবাজ কর্মকর্তাদের রদবদলের আগে বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা পদত্যাগ করেছেন। এদের মধ্যে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সিনিয়র সহকারী কিরিলো টিমোশেঙ্কো রয়েছেন।

এর মধ্যেই অনুমোদিত সরকারি সফর বাদে ইউক্রেন সরকার সব রাষ্ট্রীয় কর্মকর্তাকে দেশ ছাড়ার নিষেধাজ্ঞা দিয়েছেন।

কিরিলো টিমোশেঙ্কো দামী গাড়ি ব্যবহার সংক্রান্ত এক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিলেন। তবে তিনি কোনো অন্যায়ের কথা অস্বীকার করেছেন।

দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী ভ্যাচেস্লাভ শাপোভালভ পদত্যাগ করেছেন। বিবিসি জানিয়েছে, এমন খবর পাওয়া গেছে যে তার মন্ত্রণালয় ইউক্রেনের সৈন্যদের সরবরাহ করা খাবারের দাম বাড়িয়ে ধরেছিল।

তাছাড়া, গত সোমবার (২৩ জানুয়ারি) চার লাখ ডলার সমপরিমাণ অর্থ ঘুষ গ্রহণের অভিযোগে পুলিশ ইউক্রেনের অবকাঠামো মন্ত্রণালয়ের উপমন্ত্রী ভাসিল লোজিনস্কিকে আটক করেছে। তিনিও অভিযোগ অস্বীকার করেছেন।

ওদিকে ইউক্রেনীয় সংবাদপত্র ইউক্রেনস্কা প্রাভদার এক খবরে বলা হয়েছে, মি. টিমোশেঙ্কোর পর সুমি, দনিপ্রো, জাপোরিশা এবং খেরসনের চার আঞ্চলিক প্রশাসনের প্রধানও হয়তো পদত্যাগ করতে পারেন।

ইউক্রেনে দুর্নীতির ইতিহাস দীর্ঘদিনের। ২০২১ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) দুর্নীতিগ্রস্ত রাষ্ট্রের তালিকায় ১৮০টি দেশের মধ্যে ইউক্রেনের অবস্থান ১২২ নম্বরে।

প্রেসিডেন্ট জেলেনস্কি ঘোষণা করেছেন, রুশ আক্রমণের প্রায় এক বছর পর তিনি তার সরকার এবং নিরাপত্তা সংস্থাগুলিতে পরিবর্তন আনতে যাচ্ছেন।

জানুয়ারি ২৫, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: