• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভিনদেশ

সুদানে সোনার খনি ধসে ১৪ শ্রমিকের মৃত্যু

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৫২, ১ এপ্রিল ২০২৩

সুদানে সোনার খনি ধসে ১৪ শ্রমিকের মৃত্যু

ছবি: সংগৃহীত

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ উত্তর সুদানে একটি সোনার খনি ধসে অন্তত ১৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছেন। শুক্রবার (৩১ মার্চ) খনি কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

সুদানি মিনারেল রিসোর্স কোম্পানি এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে মিশরের সীমান্তের কাছে অবস্থিত জেবল আল-আহমার সোনার খনিকে ঘিরে থাকা একটি পাহাড়ি ঢাল ধসে পড়লে খনিতে এই হতাহতের ঘটনা ঘটে। এতে আরো ২০ শিশুশ্রমিক আহত হয় এবং তাদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সুদানের বার্তা সংস্থা এসইউএনএ-র বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের খুঁজে বের করতে অনুসন্ধান অভিযান শুরু হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তাসংস্থা এসইউএনএ জানায়, শ্রমিকরা ভারী যন্ত্রপাতি ব্যবহার করে খনির কূপের ভেতর সোনার সন্ধান করছিলেন। ওই ভারী যন্ত্রপাতিই ধসের কারণ। কিছু শ্রমিক খনির ভেতরে পানির নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। নিহতদের নিকটবর্তী শহর ওয়াদি হালফায় কবর দেওয়া হয়েছে।

সুদান একটি প্রধান স্বর্ণ উৎপাদক দেশ। এই দেশজুড়ে ছড়িয়ে আছে বহু সোনারখনি। নিরাপত্তা-মান এবং রক্ষণাবেক্ষণ দুর্বল হওয়ায় খনি-ধস সেখানে সাধারণ ঘটনা।

২০২১ সালে পশ্চিম কর্ডোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে ৩১ জন নিহত হয়েছিল।

এপ্রিল ১, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: