• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

খেলার মাঠে

সর্বোচ্চ গোলদাতা হতে এমবাপের সামনে আছে আর ৫ জন

অনলাইন ডেস্ক:

 আপডেট: ০৯:২৮, ১৯ ডিসেম্বর ২০২২

সর্বোচ্চ গোলদাতা হতে এমবাপের সামনে আছে আর ৫ জন

বিশ্বকাপে রকেটের গতিতে ছুটঠেন ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপে। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই ১২ গোল করে ফেলেছেন তিনি। তার সামনে আছে আর মাত্র পাঁচ জন। যে গতিতে এমবাপে এগোচ্ছেন তাতে হয়তো পরের বিশ্বকাপেই সবাইকে ছাপিয়ে যাবেন তিনি। হবেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা। 

২০১৮ সালের বিশ্বকাপে প্রথমবার খেলতে নেমে চারটি গোল করেছিলেন এমবাপে। এ বার তিনি করেছেন ৮টি গোল। বিশ্বকাপে গোলদাতাদের তালিকায় পেলের সঙ্গে যুগ্মভাবে পঞ্চম স্থানে রয়েছেন তিনি।

তার ঠিক উপরেই রয়েছেন লিয়োনেল মেসি ও ফ্রান্সেরই জাঁ ফঁতে। তাদের গোল সংখ্যা ১৩টি। জার্মানির গার্ড মুলারের রয়েছে ১৪টি গোল। দ্বিতীয় স্থানে রয়েছেন ব্রাজিলেন রোনাল্ডো নাজারিয়ো। তিনি ১৫টি গোল করেছেন। শীর্ষে জার্মানির মিরোস্লাভ ক্লোজে। তার গোলের সংখ্যা ১৬টি।

তাহলে ক্লোজের নজির ভাঙতে হলে পরের বিশ্বকাপে আর পাঁচটি গোল করতে হবে এমবাপেকে। তার বয়স এখন মাত্র ২৩। এখনো অন্তত তিনটি বিশ্বকাপ খেলবেন তিনি। যেভাবে হাসতে হাসতে তিনি গোল করছেন তাতে কোথায় গিয়ে থামবেন কে জানে।

এ বারের বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার হাতের মুঠোয় থাকা ম্যাচ প্রায় ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন এমবাপে। গতবার বিশ্বকাপের ফাইনালে করছিলেন একটি গোল। দেশ জিতেছিল বিশ্বকাপ। এ বারের ফাইনালে হ্যাটট্রিক করলেন তিনি।

১৯৬৬ সালের ইংল্যান্ডের জিওফ হার্স্টের পরে দ্বিতীয় বার কোনো ফুটবলার ফাইনালে এই কীর্তি করলেন।

এবার খেলার জন্য নায়কের মর্যাদা পেলেও বিশ্বকাপ জেতা হলো না। কাতার বিশ্বকাপে ৮ গোল করে সোনার বুট এমবাপের দখলে। কিন্তু তার পরেও চোখের জলে মাঠ ছাড়লেন তিনি। তবে যাওয়ার আগে বুঝিয়ে দিলেন, আগামী দিনে বিশ্ব ফুটবলের মঞ্চে একাই দাপিয়ে বেড়াবেন এই ফরাসি স্ট্রাইকার। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই বিশ্বের সেরাদের তালিকায় ঢুকে পড়লেন এমবাপে।

ডিসেম্বর ১৯, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: