• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ভিনদেশ

সমকামিতা অপরাধ নয়: পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:০১, ২৬ জানুয়ারি ২০২৩

সমকামিতা অপরাধ নয়: পোপ ফ্রান্সিস

সমকামিতা কোনো অপরাধ নয় বলে মন্তব্য করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) বার্তা সংস্থা এপি’র সাথে এক সাক্ষাৎকারে পোপ বলেন, 'সমকামী হওয়া কোনো অপরাধ নয়।'

সমকামিতাকে 'অন্যায়' বলে অপরাধী করে এমন আইনের সমালোচনা করে পোপ বলেছেন, ঈশ্বর তার সমস্ত সন্তানকে, ঠিক তারা যেমনটি, তেমনটির মতোই তাদের ভালোবাসেন। 

তিনি যারা আইনটি সমর্থন করেন, তারা যেন এলজিবিটিকিউ বা সমকামী সম্প্রদায়ের লোকদের গির্জায় স্বাগত জানান এই আহ্বান করেন।

ফ্রান্সিস স্বীকার করেছেন, বিশ্বের কিছু কিছু অংশে ক্যাথলিক বিশপরা এমন আইন সমর্থন করেন, যা সমকামিতাকে অপরাধী হিসেবে গণ্য করে কিংবা এলজিবিটিকিউ সম্প্রদায়ের বিরুদ্ধে বৈষম্য সৃষ্টি করে। তবে তিনি এই বিষয়টিকে একটি 'পাপ কাজ' বলে উল্লেখ করেছেন। 

তবে তিনি সাংস্কৃতিক পটভূমিতে এই ধরনের মনোভাবকে দায়ী করে বলেন, প্রত্যেকের মর্যাদাকে স্বীকৃতি দেওয়ার জন্য বিশেষ করে বিশপদের একটি পরিবর্তনের প্রক্রিয়ার মধ্যদিয়ে যেতে হবে।

এই জাতীয় আইনগুলোকে 'অন্যায়' ঘোষণা করে ফ্রান্সিস বলেন, ক্যাথলিক চার্চ এই আইনের অবসান ঘটানোর জন্য কাজ করতে পারে এবং করা উচিত।

'এটা অবশ্যই করতে হবে। এটা অবশ্যই করতে হবে', বলে তিনি একই কথা পুনরাবৃত্তি করেন।

ফ্রান্সিস ক্যাথলিক চার্চের প্রশ্নোত্তর উদ্ধৃতি দিয়ে বলেছেন, সমকামীদের অবশ্যই এখানে স্বাগত জানাতে হবে এবং তাদের যথাযথ সম্মান করতে হবে। তাদের একঘরে করে রাখা কিংবা তাদের প্রতি বৈষম্য করা উচিত নয়।

পোপ ফ্রান্সিস আরো বলেন, সমকামিতার ক্ষেত্রে অপরাধ এবং পাপের মধ্যে পার্থক্য করা দরকার।

দ্য হিউম্যান ডিগনিটি ট্রাস্টের মতে, বিশ্বব্যাপী প্রায় ৬৭টি দেশ কিংবা বিচারব্যবস্থায় সম্মতিমূলক সমকামী যৌন কার্যকলাপকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। এর মধ্যে ১১টি দেশে মৃত্যুদণ্ডের মতো শাস্তির বিধান আছে। বিশেষজ্ঞরা বলছেন, যেখানে আইন প্রয়োগ করা হয় না, সেখানেও এলজিবিটিকিউ লোকেদের বিরুদ্ধে কলঙ্ক, সহিংসতা এবং হয়রানির অন্ত নেই।

জানুুয়ারি ২৬, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: