• ঢাকা

  •  সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

জীবন-যাপন

শীতে ত্বক উজ্জ্বল রাখবে এই পানীয়গুলো

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৮:২৯, ১১ নভেম্বর ২০২২

শীতে ত্বক উজ্জ্বল রাখবে এই পানীয়গুলো

শহরে শীত দ্বারে হলেও অনেক অঞ্চলেই ইতোমধ্যে শীতের পড়ে গেছে। শীত এলেই ত্বক রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে যায়। এজন্য ত্বকের বিশেষ চর্চারও প্রয়োজন। শুধুমাত্র ময়শ্চারাইজারই ত্বক আর্দ্র রাখে না, ভিতর থেকে সমস্যা দূর করে ত্বক আরো পরিষ্কার, ঝকঝকে, উজ্জ্বল করে তুলতে সাহায্য করে কয়েকটি বিশেষ পানীয়। 

প্রতিদিন ত্বকের যত্নে এই পানীয়ে চুমুক দিলেই সমস্যা সমাধান! তাহলে দেখুন সেগুলো কী কী? 

১) সকালে খালি পেটে অল্প গরম জলে লেবুর রস, মধু মিশিয়ে খান। নিয়মিত খেলে হজমশক্তিও বাড়বে, ত্বক আরো উজ্জ্বল দেখাবে।

২) বাজারে শীতে বেশি বীট ও গাজর পাওয়া যায়। বীট আর গাজরের রস ত্বকের জন্য ভীষণ উপকারী। এগুলোয় অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। দাগছোপ, বলিরেখা দূর করে ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।

৩) শসা দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে রোজ খান। স্পর্শকাতর ত্বকের জন্য দারুণ উপকারী এই পানীয়। ডিটক্স ওয়াটার তৈরি তেমন জটিল কিছু নয়। যে ফল দিয়ে আপনি ডিটক্স ওয়ারট তৈরি করতে চান সেই ফলের কয়েকটি টুকরো ফেলে দিন কাচের জগ বা বোতলে। তারার বোতলটা পানি দিয়ে পুরো ভর্তি করে নিন। ইচ্ছে হলে এর মধ্যে কিছু পুদিনা পাতাও ফেলে দিতে পারেন। পানিটা এবার ফ্রিজে রেখে দিন। সারারাত থাকলে ফলের ফ্লেভারটা পানিতে মিশে যাবে।  তারপর পানিটা ছেঁকে পান করতে পারেন। ফলসহ খেলেও কোনো সমস্যা নেই। ২-৩ দিনের মধ্যে এই পানিটা পুরো খেয়ে শেষ করে ফেলতে হবে।

৪) প্রাকৃতিক উপায়ে ত্বকে জেল্লা বাড়াতে আপেলের রস খান। এতে ভিটামিন সি, এ, বি কমপ্লেক্স, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম রয়েছে। যা ত্বক আরো উজ্জ্বল করে তোলে।

৫) চা, কফির বদলে গ্রিন টি খান। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে। ব্রণের সমস্যা দূর করে গ্রিন টি। সূর্যরশ্মির প্রভাবে ত্বকে যে পরিমাণ ক্ষতি হয়, তা রোধ করতেও সাহায্য করে এই গ্রিন টি। 

এসবিডি/এবি/

মন্তব্য করুন: